রোহিঙ্গা সংকটের সমাধান মিয়ানমারের হাতেই: লিসা কার্টিস

মা্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দক্ষিণ এশিয়া বিষয়ক নিরাপত্তা উপদেষ্টা লিসা কার্টিস রোহিঙ্গা সংকট নিয়ে মিয়ানমারকেই দায়ী করেছেন বলেছেন তাদেরকেই এর সমাধান বের করতে হবে। যুক্তরাষ্ট্র রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানের সঙ্গে মিয়ানমারে ফিরে যাওয়ার পক্ষে। পরিস্থিতি উন্নয়নে বাংলাদেশ ও মিয়ানমারের সঙ্গে যৌথভাবে কাজ করছে ট্রাম্প প্রশাসন।

রবিবার মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে তিনি এ কথা বলেন। সাক্ষাতে দুই দেশের নিরাপত্তা, সন্ত্রাস দমন, দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন তারা। লিসা কার্টিস বলেন, বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক দীর্ঘদিনের। এজন্য এ অঞ্চলের স্থিতিশীলতা যুক্তরাষ্ট্রের জন্য অনেক গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, রাখাইনে নৃশংসতা এবং নিধনযজ্ঞের জন্য দায়ীদের জবাবদিহিতার আওতায় আনতে তথ্য-প্রমাণ দরকার। রোহিঙ্গাদের ওপর সহিংসতার প্রামাণ্য দলিল আমরা সংগ্রহ করছি। যারা এর সঙ্গে জড়িত তাদের বিরুদ্ধে শাস্থিমূলক ব্যবস্থা গ্রহণের বিষয়ে বিবেচনা করা হচ্ছে। এছাড়া রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে বাংলাদেশ ও মিয়ানমারকে সব ধরণের সহযোগিতা করবে যুক্তরাষ্ট্র।

সাক্ষাৎকালে বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। পররাষ্ট্র মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক এবং আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভীর সঙ্গে সাক্ষাৎ করেন। এর আগে তিন দিনের সফরে গত শুক্রবার ঢাকায় আসেন লিসা কার্টিস। বাংলাদেশে এসেই কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যান তিনি। গতকাল সন্ধ্যায় নয়াদিল্লির উদ্দেশে তিনি ঢাকা ছেড়ে যান।