শ্রেষ্ঠ ই- নামজারী কার্যক্রমের স্বীকৃতি পেলো সাভার উপজেলা ভূমি অফিস

আজিজুল হাকিম, সাভার প্রতিনিধিঃ     ঢাকা জেলার সাভার উপজেলাতে চলতি বছরের ফেব্রুয়ারী মাস থেকে শতভাগ নামজারীর কার্যক্রম অনলাইনে সম্পন্ন করা হয়েছে। বিদায়ী মার্চ মাসে ই-নামজারীর মাধ্যমে ৭৯৭টি নামজারীর আবেদন গ্রহণ করা হয়। তার মধ্যে ৬৯২টি নামজারীর আবেদন নিষ্পত্তি করা হয়। এটি সারাদেশের মধ্যে সর্বোচ্চ হওয়ায় ই-নামজারী সিস্টেমে মার্চ ২০১৮ অনলাইনে আবেদন দাখিল ও নিষ্পত্তির ক্ষেত্রে সাভার উপজেলা ভূমি অফিস সারাদেশে প্রথমস্থান অর্জন করেছে।
ভূমি মন্ত্রণালয় ও ভূমি সংস্কার বোর্ডের প্রত্যক্ষ তত্ত্বাবধানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোগ্রামের সহযোগিতায় বর্তমানে বাংলাদেশে ১১২টি উপজেলা ভূমি অফিস/মহানগরের রাজস্ব সার্কেলে প্রচলিত নামজারী প্রদ্ধতির আধুনিকায়নে ই-নামজারী কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।www.land.gov.bd লিঙ্কের মাধ্যমে যে কোন নাগরিক ই-নামজারি সিস্টেম ব্যবহারের মাধ্যমে ইউনিয়ন ডিজিটাল সেন্টার, অন্য কোন ডিজিটাল সেন্টার অথবা ঘরে বসে আবেদন করতে পারবেন। আবেদন গৃহীত হবার সঙ্গে সঙ্গে তিনি মোবাইলে প্রেরিত একটি বার্তার মাধ্যমে এ বিষয়টি জানতে পারবেন।
মামলার প্রতিটি ধাপে আবেদনকারী মোবাইলে নোটিফিকেশন পাবেন। এ ছাড়া নাগরিক মামলার হালনাগাদ অবস্থা অনুসন্ধান (Tracking) করতে পারবেন।
এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) প্রণব কুমার ঘোষ জানান, স্বয়ংক্রিয় পদ্ধতিতে নামজারী কার্যক্রম পরিচালনার ফলে একদিকে জনগণের সময়, খরচ ও যাতায়াত হ্রাস পেয়েছে। অপরদিকে এ খাতে দুর্নীতি ও হয়রানি অনেকাংশেই লাঘব হয়েছে। ম্যানুয়াল পদ্ধতিতে নামজারীর রেকর্ডসমূহ নষ্ট হবার সম্ভাবনা থাকলেও ই-নামজারীর মাধ্যমে রেকর্ডসমূহ কেন্দ্রীয় তথ্যকোষে জমা থাকছে। তিনি আরও জানান, ই-নামজারি ব্যবস্থাপনা সিস্টেমের মাধ্যমে সাভার উপজেলা ভূমি অফিস হতে নামজারি ও জমা খারিজ সেবা ইলেকট্রনিক পদ্ধতিতে কম সময়ে, কম খরচে ও ভোগান্তিহীনভাবে প্রদান করার ফলে জনগণ অনেক উপকৃত হচ্ছেন।
সহকারী কমিশনার (ভূমি), সাভার, জনাব প্রণব কুমার ঘোষ এর এ সফলতার স্বীকৃতি স্বরুপ ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে আজ তাকে সংবর্ধনা দেয়া হয়। সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জনাব আবু ছালেহ মোহাম্মদ ফেরদৌস খান, মাননীয় জেলা প্রশাসক, ঢাকা,আরো উপস্থিত ছিলেন জনাব শরীফ রায়হান, অতিরিক্ত জেলা প্রশাসক, (রাজস্ব), ঢাকা।